1. dainikbijoybangla2020@gmail.com : dainik bijoybangla : dainik bijoybangla
  2. laksamitinfo@gmail.com : FuwN9IPqmZ :
  3. gmsrobel@gmail.com : gms robel : gms robel
  4. kader3071@gmail.com : Abdul Kader : Abdul Kader
December 6, 2023, 9:41 am
ব্রেকিং নিউজ:
খাল-বিল ও নদী-নালাসহ প্রাকৃতিক জলাশয়ের পানি ব্যবহার অনুপযোগী হয়ে পড়ছে সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় নিহত টঙ্গীর ইমাম হোসাইন রনির বাড়িতে চলছে শোকের মাতম আন্দোলনের নামে বিএনপি-জামায়াত ছয়টি ভূমি অফিসে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছিল : প্রধানমন্ত্রী পুত্র সন্তানের মা হয়েছেন ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়িকা মাহিয়া মাহি দীর্ঘ ১৩ বছর পর আবারও ছোট পর্দায় দেখা যাবে অভিনেত্রী ইপশিতা শবনম শ্রাবন্তীকে টঙ্গীতে বকেয়া বেতনের দাবীতে শ্রমিকদের বিক্ষোভ মৃত্যুর আগে হজে যেতে চান মৌসুমী মারা যাওয়ার পর তাঁর লাশ যেন কাউকে দেখতে দেওয়া না হয় স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুর গেলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামের সাথে সৌদি রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ র‌্যাব হেফাজতে নারীর মৃত্যুর ঘটনায় মামলা ছাড়া র‌্যাব গ্রেপ্তার করতে পারে কি না, জানতে চান হাইকোর্ট

ভুয়া ঠিকানা-প্রত্যয়নপত্রে পুলিশ ক্লিয়ারেন্স জালিয়াতির চেষ্টার অভিযোগে তিনজন গ্রেপ্তার

  • Update Time : Wednesday, June 1, 2022
  • 97 Time View

নিজস্ব প্রতিবেদক : পাসপোর্টের ঠিকানা পরিবর্তন এবং ওয়ার্ড কাউন্সিলরের ভুয়া প্রত্যয়নপত্র যুক্ত করে জালিয়াতির মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স নেওয়ার চেষ্টার অভিযোগে তিনজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।  গত মঙ্গলবার রাতে রাজধানীর ফার্মগেট, খিলক্ষেত ও কেরানীগঞ্জ এলাকা থেকে তাদের গ্রেপ্তার করে পল্টন মডেল থানা পুলিশ। গ্রেপ্তার হওয়া অভিযুক্তরা হলেন মো. মাসুদ মিয়া, মো. কামাল হোসেন ও গোলাম কিবরিয়া

পুলিশ বলছে, অভিযুক্তরা সংঘবদ্ধ প্রতারক ও জালিয়াতি চক্রের সদস্য। কিছুদিন আগেও পুলিশ ক্লিয়ারেন্সের জন্য ছয়টি ভুয়া আবেদন পল্টন থানা কর্তৃক প্রত্যাখ্যাত (রিজেক্ট) হয়। মূলত একাধিক মামলার আসামিরা এ ধরনের জালিয়াতির চেষ্টা করছেন।

বুধবার (১ জুন) দুপুরে পল্টন মডেল থানায় আয়োজিত সংবাদ সম্মেলনে মতিঝিল বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. আ. আহাদ এসব তথ্য জানান। 

তিনি বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের একটি জনবান্ধব নাগরিক সেবা পুলিশ ক্লিয়ারেন্স। নাগরিকদের বিদেশ গমনের ক্ষেত্রে সেবাটি প্রয়োজন হয়। অনলাইনের মাধ্যমে নির্দিষ্ট ফরম পূরণ করে ব্যাংকে টাকা জমা দিয়ে সেবাটি অত্যন্ত সহজ প্রক্রিয়ার মাধ্যমে সম্পাদিত হয়। নাগরিক এ সেবাটি ডিএমপি অত্যন্ত সুনাম ও স্বচ্ছতার সঙ্গে দীর্ঘদিন ধরে প্রদান করছে।

গ্রেপ্তার হওয়া আসামিদের বিষয়ে তিনি বলেন, গত ২০ এপ্রিল মাসুদ মিয়া নামে এক ব্যক্তি পুলিশ কমিশনার বরাবর অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আবেদন করেন। যা যাচাইকালে আবেদনে উল্লেখিত ঠিকানা ভুয়া পরিলক্ষিত হয়।

তখন আবেদনে সংযুক্ত ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়নপত্রটি যাচাই করা হয়। স্বাক্ষর ও প্রত্যয়নপত্রটি সঠিক নয় মর্মে ওয়ার্ড কাউন্সিলর জানান। এরই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার বিকেলে ফার্মগেট থেকে আবেদনকারী মাসুদ মিয়াকে এবং তার দেওয়া তথ্যের ভিত্তিতে খিলক্ষেত থেকে কামাল হোসেন ও কেরানীগঞ্জ থেকে গোলাম কিবরিয়াকে গ্রেপ্তার করা হয়।

তিনি বলেন, গ্রেপ্তারকৃত মাসুদ মিয়া বিদেশ যাওয়ার প্রয়োজনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য ৩০ হাজার টাকায় কামাল হোসেনের সঙ্গে চুক্তি করেন। কারণ তার নামে নরসিংদীর মাধবদী থানায় একাধিক মামলা রয়েছে। কামাল হোসেন আবার ২৮ হাজার টাকায় গোলাম কিবরিয়ার সঙ্গে চুক্তি করেন।

তিনি বলেন, অভিযুক্তরা যোগসাজশ করে মূল পাসপোর্টের তথ্য পাতা স্ক্যান করে। এরপর কম্পিউটারের মাধ্যমে জরুরি যোগাযোগের ঠিকানা পরিবর্তন করে। পরবর্তীতে পল্টন মডেল থানা এলাকার ঠিকানা ব্যবহার করে এবং ওয়ার্ড কাউন্সিলরের ভুয়া প্রত্যয়নপত্র সংযুক্ত করে। এডিট করা পাসপোর্টের ফটোকপিতে সত্যায়নকারী ডাক্তারের জাল সিলমোহর ও জাল স্বাক্ষর সত্যায়ন করে পুলিশ ক্লিয়ারেন্সের জন্য অনলাইনে আবেদন করে। গ্রেপ্তার ও পলাতকদের বিরুদ্ধে পল্টন মডেল থানায় মামলা দায়ের করা হয়েছে। এ পুলিশ কর্মকর্তা আরও বলেন, গ্রেপ্তার হওয়া অভিযুক্তরা সংঘবদ্ধ প্রতারক ও জালিয়াত চক্রের সদস্য। কিছুদিন আগেও পুলিশ ক্লিয়ারেন্সের জন্য ছয়টি ভুয়া আবেদন পল্টন থানা থেকে প্রত্যাখ্যাত (রিজেক্ট) হয়।

নগরবাসীর সচেতনতায় তিনি বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারের নির্দেশে ডিএমপির প্রতিটি বিভাগ স্বচ্ছতার সঙ্গে অত্যন্ত দ্রুত ও স্বল্প সময়ে নাগরিকদের এ সেবাটি দীর্ঘদিন ধরে অব্যাহত রেখেছে। পুলিশ ক্লিয়ারেন্সের জন্য ব্যাংকে ৫০০ টাকা জমা দেওয়া ছাড়া অন্য কোনো অর্থ প্রদান করতে হয় না। ডিএমপি এ ধরনের যে কোন প্রতারণা এবং জালিয়াতির বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণে দৃঢ় প্রতিজ্ঞ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

এই বিষয়ে আরও খবর....
© All rights reserved © 2022 পীরজাদা মো: নোয়াব আলী
Theme Customized By LaksamIT-01712808501